1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

ফাঁস হওয়া মার্কিন গোপনীয় নথিতে কী রয়েছে, কেন উদ্বিগ্ন পেন্টাগন?

  • আপডেট টাইম : মঙ্গলবার, ১১ এপ্রিল, ২০২৩
  • ৮৮ বার পঠিত

ডেস্ক রিপোর্ট : মার্কিন যুক্তরাষ্ট্রের অত্যন্ত গুরুত্বপূর্ণ গোপনীয় বহু নথি ফাঁস হয়েছে। যার মধ্যে সম্প্রতি রয়েছে ইউক্রেনের এয়ার ডিফেন্স সিস্টেম থেকে ইসরায়েলের গোয়েন্দা শাখা-সহ অনেক বিষয়ে প্রচুর তথ্য। পেন্টাগন বলছে, এটা জাতীয় নিরাপত্তার পক্ষে চিন্তার। যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা এখন খোঁজার চেষ্টা করছেন, কোন দেশ বা ব্যক্তি এই তথ্য ফাঁস করেছে।

পাবলিক অ্যাফেয়ার্স বিষয়ক প্রতিরক্ষা সচিবের সহকারী বলেছেন, এই লিক দেশের নিরাপত্তার পক্ষে খুবই বিপজ্জনক। তাই বিষয়টি রীতিমতো চিন্তার।

প্রতিক্রিয়া

প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন যুক্তরাষ্ট্রের সহযোগী দেশের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করেছেন। প্রতিরক্ষা মন্ত্রণালয় খতিয়ে দেখছে, কী ধরনের তথ্য বাইরে এসেছে এবং কোন দেশকে তা দেয়া হয়েছে।

অনেক নথি অনলাইনে পোস্ট করা হয়েছে। সেগুলির সত্যতা যাচাই করা হচ্ছে। কিন্তু পেন্টাগনের ডেপুটি প্রেস সেক্রেটারি সাবরিনা সিং জানিয়েছেন, এই তথ্যগুলি অত্যন্ত গোপন ও স্পর্শকাতর।

গত কয়েকদিন ধরে টুইটার, টেলিগ্রাম, ডিসকর্ড এবং অন্য সামাজিক মাধ্যমে সমানে এই সব তথ্য ফাঁস হচ্ছে।

তথ্য ফাঁসের কী ফল হতে পারে?

লিক হওয়া তথ্যের মধ্যে ইউক্রেন যুদ্ধ, চীন, মধ্যপ্রাচ্য এবং আফ্রিকা সংক্রান্ত বিষয় রয়েছে। সংবাদসংস্থা রয়টার্স জানাচ্ছে, ২৩ ফেব্রুয়ারির একটি গোপনীয় বলে চিহ্নিত করা নথিতে বলা হয়েছে, যে হারে ইউক্রেন এয়ার ডিফেন্স সিস্টেম এস ৩০০ ব্যবহার করছে, তাতে তার কার্যকারিতা আর খুব বেশিদিন থাকবে না।

ওয়াশিংটন পোস্টকে সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, কিছু নথিপত্র ঠিক নয়, কিন্তু কিছু নথি ঠিক। সেইসব সব গোপনীয় নথি হোয়াইট হাউস, পেন্টাগন ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সর্বোচ্চ স্তরে পাঠানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম জানিয়েছে, এই সব নথি রাশিয়ার কাছে খুবই গুরুত্বপূর্ণ। কারণ, এই সব নথি থেকে দেখা যাচ্ছে, রাশিয়ার সেনা কাঠামোর মধ্যে কীভাবে অ্যামেরিকা প্রবেশ করেছে।

রাশিয়ার প্রতিক্রিয়া

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেশকভ বলেছেন, ”ফাঁস হওয়া তথ্য খুবই ইন্টারেস্টিং। প্রত্যেকে এখন এই সব তথ্য বিচার-বিশ্লেষণ করছে।”

পেশকভ বলেছেন, ”রাশিয়া এই তথ্য ফাঁস করেছে কি না, তা নিয়ে আমি কোনো মন্তব্য করব না। কিন্তু আপনারা জানেন, যাই হোক না কেন, শেষপর্যন্ত সব দোষ রাশিয়ার ঘাড়ে চাপিয়ে দেয়া হয়। এটা একটা রোগের মতো।”

ফাঁস হওয়া নথিতে দেখা যাচ্ছে, কীভাবে অ্যামেরিকা ইউক্রেনকে অস্ত্র দেয়ার জন্য দক্ষিণ কোরিয়ার উপর চাপ সৃষ্টি করেছে। দক্ষিণ কোরিয়া জানিয়েছে, ফাঁস হওয়া তথ্যের ফ্যাক্ট চেক হওয়াটা জরুরি।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..